ঠিকানা বিহীন স্বপ্ন
                  মোঃ আব্দুল হাই খান
                  রচনাকাল- ১০/০৭/১৯৯৭ ইং


হৃদয়ের অতল গহ্বরে
ঠিকানা বিহীন এক স্বপ্ন আমার
দিবানিশি দেয় দোলা
ভাবিতে পারিনা আমি কী করি এখন?
অন্তরের অন্তস্থলে রেখেছিলাম শুভেচ্ছার বাণী
হৃদয় চিরিয়া তাই করিলাম জ্ঞাপন।
সুর ও সৌরভে জগতে এসেছে মানুষ
অতৃপ্ত এক বাসনা নিয়ে
বেগে ধায় সম্মুখ পানে
ঠিকানা বিহীন এক যাত্রা শেষে করে শুধু হাহাকার
সুর ও সৌরভে দিশেহারা হয়ে
মনের দুয়ারে যদি বাধে কেহ বাসা
সেতো করুণা মহান খোদার।
অতৃপ্ত হৃদয়ে যদি নিরাশার ছবি আঁক
হতাশার করাল গ্রাস করিবেই দংশন।
বলো, কী করবে তখন?
শতসহস্র বাধা ডিঙিয়ে জীবন তরী দ্রুত বেয়ে
সফলতার চরম শিখরে করবে না আরোহণ?
দূর দিগন্তে চেয়ে দেখো ঐ
ভাসিছে অমানিশার কালো মেঘ
বৃষ্টি নামিবে এখনি ধুয়ে যাক সকল গ্লাণি
নেমে আসুক অপার করুণা খোদার
বেগে ধাও সম্মুখ পানে মিছে কেন হাহাকার?
জান, হৃদয়ের মণিকোঠায় রয়েছে এক
ঠিকানা বিহীন স্বপ্ন আমার।।
         ***